আজ: শনিবার ৭ই বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল ২০১৯ ইং, ১৪ই শাবান ১৪৪০ হিজরী

বাংলাদেশের গণতন্ত্র ও উন্নয়ন: মার্ক ফিল্ডের মূল্যায়ন

বুধবার, ১০/০৪/২০১৯ @ ৬:৫৪ অপরাহ্ণ । আন্তর্জাতিক

নিউজ ডেস্ক: এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক বৃটিশ প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড বলেছেন, বাংলাদেশে গণতান্ত্রিক শাসন ও জবাবদিহি উন্নয়নে পদক্ষেপ নেয়া না হলে অর্থনৈতিক অগ্রগতি দুর্বল হয়ে যেতে পারে। বুধবার ঢাকার বৃটিশ হাইকমিশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত ডিসেম্বরের সংসদ নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৃটেনের মন্ত্রিসভার প্রথম সদস্য হিসেবে মার্ক ফিল্ড সাক্ষাৎ করেন।

সমপ্রতি তার দুই দিনের সফরকালে তিনি বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে আলোচনা করতে সিনিয়র সম্পাদকদের সঙ্গে গোলটেবিল বৈঠকে অংশ নেন। সেই সঙ্গে তিনি মধ্যম-আয়ের দেশ হওয়ার পথে থাকা বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসা করেন।

মার্ক ফিল্ড রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার সরকারের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান এবং রোহিঙ্গাদের ঘরে ফেরা শুরু করার জন্য মিয়ানমারের সঙ্গে সংলাপের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করেন। বৃটিশ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ বিরাট অগ্রগতি অর্জন করছে এবং দুদেশের মধ্যে ইতিমধ্যে থাকা গভীর সংযোগকে কীভাবে শক্তিশালী করা যায় তা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করতে পেরে তিনি সন্তুষ্ট।

দিল্লির মসনদ দখলের লড়াই
ছত্তিশগড়ে বিজেপির গাড়ি বহরে হামলা, নিহত ৫