আজ: রবিবার ১০ই চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ, ২৪শে মার্চ ২০১৯ ইং, ১৫ই রজব ১৪৪০ হিজরী

বিশ্বে বাংলাদেশই সবচেয়ে দূষিত
গ্রিনপিস ও এয়ারভিজুয়ালের রিপোর্ট

বুধবার, ০৬/০৩/২০১৯ @ ৪:২৩ পূর্বাহ্ণ । জাতীয় দিনের সেরা পরিবেশ ও জন দূর্ভোগ শীর্ষ খবর

নিউজ ডেস্ক: বিশ্বের সবচেয়ে দূষিত দেশ বাংলাদেশ। দূষিত রাজধানীর তালিকায় ঢাকা আছে দ্বিতীয় অবস্থানে। তালিকায় শীর্ষে ভারতের রাজধানী নয়াদিল্লি। আর শহর হিসেবে ঢাকার অবস্থান ১৭তম।

২২ পৃষ্ঠার রিপোর্টের শুরুতে বলা হয়, বিশ্বে বায়ুদূষণের কারণে প্রতি বছর ৭০ লাখ মানুষ অকাল মৃত্যুবরণ করে। অকালে প্রাণহানির কারণ হিসেবে চতুর্থ অবস্থানে রয়েছে বায়ুদূষণ। আর এর কারণে বিশ্বে বার্ষিক প্রায় সাড়ে ২২ হাজার ডলার (প্রায় ১৯ লাখ কোটি টাকা) অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রতিবেদনের সহায়তা নিয়ে এ রিপোর্ট তৈরি হয়েছে। এতে বিশ্বের ৭৩টি দেশ ও তিন হাজারের অধিক শহর তালিকাভুক্ত হয়েছে।

এ তালিকা প্রস্তুত করতে পিএমটুপয়েন্টফাইভ নামে পরিচিত বাতাসের এক ধরনের সূক্ষ্ম কণার উপস্থিতি হিসাব করা হয়েছে। এ কণাগুলো মানুষের ফুসফুস ও রক্তপ্রবাহে মারাত্মক দূষণ ঘটাতে পারে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পিএমটুপয়েন্টফাইভ’র দূষণের কারণে ফুসফুসের ক্যান্সার, স্ট্রোক, হার্ট অ্যাটাক ও শ্বাসযন্ত্রের রোগ হতে পারে, যার মধ্যে অ্যাজমা অন্যতম।

পিএমটুপয়েন্টফাইভ’র মাত্রা সর্বোচ্চ ১০০ ধরে তালিকা প্রস্তুত করা হয়েছে। এ হিসেবে শীর্ষে থাকা বাংলাদেশের বাতাসে পিএমটুপয়েন্টফাইভ’র গড় মাত্রা ৯৭ দশমিক ১ শতাংশ। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তান ও ভারতের পিএমটুপয়েন্টফাইভ’র মাত্রা যথাক্রমে ৭৪ দশমিক ৩ ও ৭২ দশমিক ৫ শতাংশ। চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে আফগানিস্তান ও বাহরাইন। তালিকায় শীর্ষে থাকা দেশগুলোর বেশির ভাগই এশিয়া মহাদেশের। কম দূষিত হিসেবে তালিকায় তলানিতে রয়েছে আইসল্যান্ড ও ফিনল্যান্ডের নাম।

রাজধানী শহরের হিসেবে শীর্ষ অবস্থানে রয়েছে দিল্লি। ভারতের রাজধানীর পিএমটুপয়েন্টফাইভ’র মাত্রার সর্বোচ্চ মান ছাড়িয়ে ১১৩ দশমিক ৫ শতাংশ। দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকার পিএমটুপয়েন্টফাইভ’র মাত্রা ৯৭ দশমিক ১ শতাংশ। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে আফগানিস্তানের কাবুল, বাহরাইনের মানামা ও মঙ্গোলিয়ার উলানবাটর।

এয়ারভিস্যুয়াল ও গ্রিনপিসের এ গবেষণায় ২০১৮ সালে দূষণের মাত্রায় বিশ্বের সবচেয়ে দূষিত শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ ভারতের, পাঁচটি চীনের, দুটি পাকিস্তানের ও একটি বাংলাদেশের। একটু ছোট পরিসরে বললেও সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে শীর্ষস্থানসহ ভারতের ৭টি, পাকিস্তানের ২টি ও চীনে ১টি শহর রয়েছে। শীর্ষ দশে না থাকলেও ঢাকা রয়েছে ১৭তম অবস্থানে। শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের গুরুগ্রাম।

ভারতের এ শহরটি নয়াদিল্লির দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। পূর্ববর্তী বছর থেকে শহরটির দূষণের মাত্রা কমলেও এটি শীর্ষস্থান এড়াতে পারেনি। দূষণের তালিকায় গুরুগ্রামের পরই আছে দিল্লিসংলগ্ন ভারতের আরেকটি শহর গাজিয়াবাদ।

এরপর তৃতীয় স্থানে আছে পাকিস্তানের ফয়সালাবাদ শহর। চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে যথাক্রমে আছে ভারতের ফরিদাবাদ, ভিবাডি, নয়ডা ও পাটনা। অষ্টম স্থানে আছে চীনের হোটান শহর, এরপর ভারতের লক্ষ্ণৌ ও দশম স্থানে পাকিস্তানের লাহোর শহর।

৩ এপ্রিল শবে মেরাজ
বাংলাদেশের সঙ্গে ইইউ কাজ করে যেতে চায় : প্রধানমন্ত্রীকে ইইউ দূত