আজ: শনিবার ১১ই ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ, ২৩শে ফেব্রুয়ারি ২০১৯ ইং, ১৭ই জমাদিউস-সানি ১৪৪০ হিজরী

সংসদে ১০ কার্যদিবসে ৫০টি কমিটি গঠন

বুধবার, ১৩/০২/২০১৯ @ ৬:০৬ অপরাহ্ণ । জাতীয় রাজনীতি শীর্ষ খবর

নিউজ ডেস্ক: জাতীয় সংসদে আরো সাতটি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। এর মাধ্যমে একাদশ জাতীয় সংসদে মোট ৫০টি সংসদীয় কমিটি গঠনের কাজ সম্পূর্ণ হয়েছে।

বুধবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন কমিটি গঠনের প্রস্তাব করলে তা কণ্ঠ ভোটে সর্বসম্মতিক্রমে তা পাস হয়। ৭টি কমিটির মধ্যে স্পিকার নিজে দুটি কমিটি গঠনের প্রস্তাব করেন।

সরকারি শত ব্যস্ততার মাঝেও সংসদে বসে নিজের হাতে লিখে কমিটিগুলো গঠনের জন্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদের প্রথম অধিবেশনে মাত্র ১০ কার্যদিবসে সবগুলো কমিটি গঠন একটি অনন্য দৃষ্টান্ত ও মাইলফলক। এক্ষেত্রে প্রধান অবদান সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কমিটি গঠনে প্রধানমন্ত্রীর নিজের হাতে লেখা কাগজগুলো সংসদের মহামূল্যবান দলিল হিসেবে সংরক্ষণ করা হবে।

সংসদ সদস্য মো. দবিরুল ইসলামকে সভাপতি করে গঠিত পাবর্ত্য চট্টগ্রাম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা হলেন- মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং, আবুল হাসনাত আবদুল্লাহ, কামরুল ইসলাম, আ ক ম বাহাউদ্দীন, দিপঙ্কর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও মীর মোস্তাক আহমেদ রবি।

সাবেক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকিকে সভাপতি করে গঠিত মহিলা ও শিশু মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা হলেন- মোজাম্মেল হোসেন, শাজাহান মিয়া, এ এম নাইমুর রহমান দুর্জয় ও মোহাম্মদ আবদুল আজিজ।

পদাধিকার বলে স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে কার্যপ্রণালী বিধি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা হলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা এইচ এম এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বি মিয়া, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আবদুল মতিন খসরু, আনিসুল হক ও প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী।

সাবেক প্রধান হুইপ আ স ম ফিরোজকে সভাপতি করে গঠিত সরকারী প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা হলেন- মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, বেগম ইসমাত আরা সাদেক, নারায়ণ চন্দ্র চন্দ, মাহবুব-উল আলম হানিফ, মির্জা আজম, নজরুল ইসলাম, জিল্লুল হাকিম ও মহিবুর রহমান মানিক।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে বিশেষ অধিকার সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা হলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা এইচ এম এরশাদ, আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ফজলে রাব্বি মিয়া ও আইনমন্ত্রী আনিসুল হক।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়াকে সভাপতি করে গঠিত লাইব্রেরি কমিটির সদস্যরা হলেন- আবদুল মান্নান, আবদুল হাই, ওয়ারেসাত হোসেন বেলাল, মোহাম্মদ ছানোয়ার হোসেন, তানভীর ইমাম, মুহাম্মদ শফিকুর রহমান ও মো. ফখরুল ইমাম।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে পিটিশন কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- বেগম মতিয়া চৌধুরী, মো. ফজলে রাব্বি মিয়া, অধ্যাপক আলী আশরাফ, খন্দকার মোশাররফ হোসেন, ড. মহীউদ্দিন খান আলমগীর, আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, মইন উদ্দীন খান বাদল ও মশিউর রহমান রাঙ্গা।

মাদকের জন্য জিরো টলারেন্স নীতি সরকারের: স্বরাষ্ট্রমন্ত্রী
ঐক্যফ্রন্টের গণশুনানিতে প্রধান বিচারক ড. কামাল