আজ: সোমবার ৯ই বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল ২০১৯ ইং, ১৬ই শাবান ১৪৪০ হিজরী

সরকারি চাকরিতে ৩ লাখ ৩৬ হাজার পদ শূন্য

রবিবার, ১০/০২/২০১৯ @ ৫:০৩ অপরাহ্ণ । জাতীয় বিবিসি জবস শীর্ষ খবর

নিউজ ডেস্ক: সরকারি চাকরিতে ৩ লাখ ৩৬ হাজার ৭৪৬টি পদ খালি রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেছেন, ‘শূন্যপদ পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ৩৭তম বিসিএস-এর মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ২৮৯টি পদে নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সুপারিশ করেছে।’ রোববার জাতীয় সংসদে মো. শামসুল হক টুকুর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এই তথ্য জানান।

তিনি বলেন, সুপারিশকৃত প্রার্থীদের প্রাক চাকরি বৃত্তান্ত যাচাই করার জন্য যথাযথ এজেন্সিকে অনুরোধ করা হয়েছে। প্রাক-চাকরি বৃত্তান্ত যাচাই প্রতিবেদন, মুক্তিযোদ্ধা সনদ যাচাই ও স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর চূড়ান্ত নিয়োগ করা হবে।

এ সময় প্রতিমন্ত্রী জানান, বিভিন্ন ক্যাডারের শূন্য পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে।

তিনি জানান, ৩৮, ৩৯ ও ৪০তম বিসিএসের মাধ্যমে যথাক্রমে ২ হাজার ২৪, ৪ হাজার ৭৯২ ও ১৯০৩ মোট ৮ হাজার ৭১৯টি বিভিন্ন ক্যাডারের শূন্য পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। সরকারি অফিসে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া।

এছাড়া আদালতে মামলা থাকায়, নিয়োগবিধি কার্যক্রম শেষ না হওয়ায় এবং পদোন্নতি যোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না বলেও তিনি জানান।

এদিন মো. আনোয়ারুল আজীমের এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ হাজার ৮৫৪টি পদ শূন্য রয়েছে।

তিনি বলেন, ‘শূন্য পদ পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ৩৭তম বিসিএস-এর মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ২৮৯টি পদে নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সুপারিশ করেছে।’

বেগম খালেদা জিয়াকে মুক্ত করার জন্য আইনি লড়াই করুন: তথ্যমন্ত্রী
চট্টগ্রামে শিশু ধর্ষণ ও হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড