আজ: বৃহস্পতিবার ৪ঠা মাঘ ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ই জানুয়ারি ২০১৯ ইং, ১০ই জমাদিউল-আউয়াল ১৪৪০ হিজরী

ভোট পরিচালনায় সেনাবাহিনী চেয়ে হাইকোর্টে রিট

রবিবার, ২৩/১২/২০১৮ @ ৯:৫৬ পূর্বাহ্ণ । আইন-অপরাধ জাতীয় শীর্ষ খবর

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ, গণনা ও ফল প্রকাশের কাজ সশস্ত্র বাহিনীর মাধ্যমে করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। আজ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও ঢাকা-৮ আসনের লাঙ্গল প্রতীকের প্রার্থী ড. ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, ১৪ দলের পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ২০ দলের পক্ষ বিএনপি মহাসচিব, মন্ত্রীপরিষদ সচিব, রাশেদ খান মেনন, মির্জা আব্বাস, স্বরাষ্ট্র সচিবসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে।

রিটে নির্বাচন কমিশন কর্মকর্তা কর্মচারীদের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় ব্যর্থতা কেন অসংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে। এছাড়া সারাদেশের সব কেন্দ্রে  সেনাবাহিনী দিয়ে ভোট গ্রহণ, গণনা ও ফল প্রকাশের কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে। একইসঙ্গে এক দলের প্রার্থী অন্য দলের প্রতীক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

রিটকারী ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ সদস্য মোতায়েনের নির্দেশনাও চাওয়া হয়েছে। পাশাপাশি ২০ দল বা ১৪ দলের নামে জোট গঠন করে নির্বাচন করার ওর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

রিটকারী আইনজীবী জানান, সোমবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হবে।।

নির্বাচন এবং সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না : মাহবুব তালুকদার
আফরোজা আব্বাসের গণসংযোগে হামলা, সাংবাদিকসহ আহত ৫০