আজ: বুধবার ৮ই ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ, ২০শে ফেব্রুয়ারি ২০১৯ ইং, ১৪ই জমাদিউস-সানি ১৪৪০ হিজরী

মহিলাবিষয়ক অধিদফতরের প্রকল্পে ১০৮৬১ নিয়োগ

বুধবার, ১২/১২/২০১৮ @ ৫:২৮ পূর্বাহ্ণ । বিবিসি জবস

নিউজ ডেস্ক: মহিলাবিষয়ক অধিদফতরের ‘কিশোর-কিশোরী ক্লাব স্থাপন’ প্রকল্পে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

জেন্ডার প্রমোটার, সংগীত শিক্ষক ও আবৃত্তি বা কণ্ঠশীলন শিক্ষক পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেয়া হবে। আবেদন করা যাবে ২৩ ডিসেম্বর পর্যন্ত।

মহিলাবিষয়ক অধিদফতর প্রকল্পে

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের মহিলাবিষয়ক অধিদফতরের উদ্যোগে সারা দেশে চার হাজার ৮৮৩টি কিশোর-কিশোরী ক্লাব চালু হচ্ছে।

ইভটিজিং বন্ধ, বাল্যবিয়ে প্রতিরোধ, জন্মনিবন্ধন, বিয়ে নিবন্ধন, যৌতুক প্রতিরোধ, শিশু অধিকার, নারী অধিকার, জেন্ডারভিত্তিক বৈষম্য, যৌন নিপীড়ন প্রতিরোধসহ ব্যক্তিগত নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে কিশোর-কিশোরীদের সচেতন করবে এসব ক্লাব।

আর এ লক্ষ্যে মহিলাবিষয়ক অধিদফতরের বাস্তবায়নাধীন প্রকল্পের বিভিন্ন পদে নিয়োগ দেয়া হবে।

জেন্ডার প্রমোটার পদে এক হাজার ৯৫ জন, সংগীত শিক্ষক পদে চার হাজার ৮৮৩ জন এবং আবৃত্তি বা কণ্ঠশীলন শিক্ষক পদে চার হাজার ৮৮৩ জনকে নেয়া হবে। প্রকল্প মেয়াদকালের জন্য অস্থায়ী ভিত্তিতে এসব নিয়োগ দেয়া হবে। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ৩ ডিসেম্বর যুগান্তরে। পাওয়া যাবে bit.ly/2Uw99le লিংকে।

আবেদনের যোগ্যতা

জেন্ডার প্রমোটার পদে এইচএসসি হতে হবে। থাকতে হবে সংশ্লিষ্ট কাজে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা। এ ছাড়া জানতে হবে কম্পিউটার (মাইক্রোসফট অফিস) ও বাইসাইকেল চালনা। শুধু মহিলা প্রার্থী আবেদন করতে পারবেন।

সংগীত শিক্ষক ও আবৃত্তি বা কণ্ঠশীলন শিক্ষক পদে শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে এসএসসি। থাকতে হবে সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা। শিশু একাডেমি, শিল্পকলা একাডেমি ও সংশ্লিষ্ট বিষয়ে প্রথিতযশা প্রতিষ্ঠানের সনদ দাখিল করতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে থাকতে হবে এক বছরের কাজের অভিজ্ঞতা। মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

২৩ ডিসেম্বর ২০১৮ তারিখে সব পদে বয়সসীমা অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

আবেদনের নিয়ম

সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর সাদা কাগজে প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, স্থায়ী ঠিকানা, যোগাযোগের ঠিকানা, জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, জাতীয়তা, বৈবাহিক অবস্থা ও মোবাইল নম্বর উল্লেখ করে আবেদন করতে হবে।

খামের ওপর ডান পাশে পদের নাম, নিজ উপজেলা ও জেলার নাম উল্লেখ করতে হবে। কোটা থাকলেও তাও উল্লেখ করতে হবে। চাকরিরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের নিয়ম বিস্তারিত দেয়া আছে বিজ্ঞপ্তিতে।

নিয়োগ পদ্ধতি

মহিলাবিষয়ক অধিদফতরের ‘কিশোর-কিশোরী ক্লাব স্থাপন’ প্রকল্পের কর্মকর্তারা জানান, নিয়োগ পরীক্ষা কোন পদ্ধতিতে হবে তা এখনও নির্ধারিত হয়নি। তবে অর্থ বিভাগের জনবল নির্ধারণ কমিটি কর্তৃক আউটসোর্সিং পদ্ধতিতে নিয়োগের কথা বলা হয়েছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে।

প্রার্থী বাছাই করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি প্যানেল কমিটি গঠনের কথাও বলা হয়েছে। কমিটি প্রতিটি ক্লাবের প্রত্যেক পদে আবেদনকারীদের মধ্য থেকে যোগ্য সাতজনের একটি প্যানেল তালিকা করবে।

আউটসোর্সিং ফার্ম এ প্যানেল থেকে মেধাক্রম অনুযায়ী নিয়োগ দেবে। প্রার্থী তালিকা করার জন্য আবেদনকারীর সংখ্যা বিবেচনায় লিখিত বা এমসিকিউ পরীক্ষা হতে পারে। প্রশ্ন আসতে পারে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান থেকে।

বেতনভাতা

সপ্তাহে দুদিন হারে মাসে আট দিন কাজ করতে হবে। জেন্ডার প্রমোটার পদে দৈনিক বেতন ১০০০ টাকা (সাকল্যে বেতন ৮০০০ টাকা) পাওয়া যাবে। সংগীত শিক্ষক এবং আবৃত্তি বা কণ্ঠশীলন শিক্ষক পদে দৈনিক ৫০০ টাকা হারে সাকল্যে বেতন ৪০০০ টাকা।

সরকারি চাকরিতে ৩ লাখ ৩৬ হাজার পদ শূন্য
সমাজসেবা অধিদপ্তরে ৯৬০ নিয়োগ