আজ: বৃহস্পতিবার ৪ঠা মাঘ ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ই জানুয়ারি ২০১৯ ইং, ১০ই জমাদিউল-আউয়াল ১৪৪০ হিজরী

জেএসসি ও পিইসির ফল ২৪ ডিসেম্বর

বুধবার, ১২/১২/২০১৮ @ ৫:৪৯ পূর্বাহ্ণ । জাতীয় শিক্ষাঙ্গন শীর্ষ খবর

নিউজ ডেস্ক: অষ্টম শ্রেণির সমাপনী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও এবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ হবে আগামী ২৪ ডিসেম্বর সোমবার। একই দিন বিনামূল্যের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্ভরশীল সূত্র আমাদের সময়কে এ তথ্য নিশ্চিত করেন।

একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর। নির্বাচনের আগেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় বার্ষিক পরীক্ষাসহ যাবতীয় পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশের নির্দেশনা ছিল শিক্ষা প্রশাসনের। এর ধারাবাহিকতায় এ বছর জেএসসি, জেডিসি, প্রাথমিক এবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশের তারিখও এক সপ্তাহ এগিয়ে আনা হয়েছে। গত বছর ৩০ ডিসেম্বর এসব পরীক্ষার ফল প্রকাশ হলেও এবার ২৪ ডিসেম্বর প্রকাশের প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট দপ্তর।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান (শিক্ষামন্ত্রীর একান্ত সচিব) জানান, আগামী ২৪ ডিসেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। একই দিন প্রধানমন্ত্রী পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন। তিনি বলেন, আগের রেওয়াজ অনুযায়ী ১ জানুয়ারি সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব উদযাপন করা হবে। তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঠ্যপুস্তক উৎসব আনুষ্ঠানিক উদ্বোধন করে থাকেন। এবারও প্রধানমন্ত্রী ২৪ ডিসেম্বর এর উদ্বোধন করবেন।

বর্তমান সরকারের পূর্ব রেওয়াজ অনুযায়ী ১ জানুয়ারি সারাদেশে প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক উৎসব করা হবে। এদিন নতুন ক্লাসে সব শিক্ষার্থীর মাঝে বিতরণ করা হবে নতুন বই।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল জানান, প্রাথমিকস্তরের পঞ্চম শ্রেণির সমাপনী এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল ২৪ ডিসেম্বর প্রকাশ করা হবে। এই স্তরের শিক্ষা প্রতিষ্ঠানেও ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব করা হবে। এদিন শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে নতুন শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যপুস্তক।

প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো হবে ডিজিটাল বাংলাদেশ গড়ার সূতিকাগার: চুয়েট ভিসি
মির্জা ফখরুলের গাড়িতে হামলায় আমরা বিব্রত : সিইসি