আজ: রবিবার ২রা পৌষ ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ই ডিসেম্বর ২০১৮ ইং, ৮ই রবিউস-সানি ১৪৪০ হিজরী

৮৫ সেকেন্ডে ১০০ কোটি ডলারের পণ্য বেচলো আলিবাবা

সোমবার, ১২/১১/২০১৮ @ ৪:১৭ পূর্বাহ্ণ । অর্থ ও বাণিজ্য

নিউজ ডেস্ক: চীনের ই-কমার্স জায়ান্ট সোমবার বিক্রয়ের নতুন রেকর্ড গড়েছে। বার্ষিক সিঙ্গেলস ডে উপলক্ষ্যে প্রতিষ্ঠানটি মাত্র ৮৫ সেকেন্ডে ১০০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে। ২৪ ঘণ্টায় প্রতিষ্ঠানটির পণ্য বিক্রির পরিমাণ প্রায় ১০০০ কোটি ডলারের কাছাকাছি পৌঁছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, আলিবাবা নিজেদের ২০১৭ সালের আয়ের রেকর্ডও অতিক্রম করেছে। কয়েক ঘণ্টা বাকি থাকতেই প্রতিষ্ঠানটি ২৫৩০ কোটি ডলার আয় করেছে।

আলিবাবা ২০০৯ সাল থেকে বিশেষ ছাড়ে বিক্রির দিন হিসেবে ১১ নভেম্বরকে সিঙ্গেলস ডে হিসেবে পালন করে। শনিবার মার্কিন সঙ্গীতশিল্পী মারিয়া ক্যারির গান দিয়ে এবারের মৌসুম শুরু করে আলিবাবা।
আলিবাবার সিঙ্গেলস ডে বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ অনলাইন বিক্রির অনুষ্ঠান। পশ্চিমা ডিসকাউন্টে বিক্রির দিবস ব্ল্যাক ফ্রাইডে ও সাইবার মানডের সম্মিলিত বিক্রির চেয়েও এই দিনে বেশি পণ্য বিক্রি করে আলিবাবা।

এতে অংশ নেয় প্রায় ১ লাখ ৮০ হাজার প্রতিষ্ঠান। যার মধ্যে অন্তর্ভূক্ত রয়েছে শাওমি, অ্যাপল ও ডাইসনের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানও। গত বছর থেকে আলিবাবা এই অনুষ্ঠানের কলেবর বৃদ্ধি করে পশ্চিমা বাজারকেও অন্তর্ভূক্ত করে। সেই থেকে আলিবাবা অ্যাপ ডাউনলোডের হার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বেড়েছে।

বছর বছর বেড়ে চললেও এই উৎসবে বিক্রির হার সামনের বছরগুলোতে কমে যাবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এই বছর আলিবাবা নতুন সমস্যার মুখোমুখি হয়েছে। বাজারে এখন প্রতিষ্ঠানটির প্রতিদ্বন্দ্বী বাড়ছে। চীনের অর্থনীতির গতি ধীর হচ্ছে। এছাড়া চীন-আমেরিকা বাণিজ্যযুদ্ধের ফলে আলিবাবার শেয়ার কমেছে ১৬ শতাংশ।

কেএসআরএমের সঙ্গে সিসিইসিসি-ম্যাক্স জেবি সমঝোতা চুক্তি
চবিতে ভর্তি জালিয়াত-চক্রের এক সদস্য আটক