আজ: বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ই নভেম্বর ২০১৮ ইং, ৫ই রবিউল-আউয়াল ১৪৪০ হিজরী

৫ উইকেটে ১১১ রান তুলে লাঞ্চে বাংলাদেশ

মঙ্গলবার, ০৬/১১/২০১৮ @ ৬:৫৬ পূর্বাহ্ণ । খেলাধুলা

নিউজ ডেস্ক: পুরো একটা দিন পড়ে আছে। কিন্তু সিলেট টেস্ট বোধ হয় চতুর্থ দিনেই ফল দেখে ফেলবে। বাংলাদেশ যেভাবে ব্যাটিং করছে তাতে চতুর্থ দিনের দ্বিতীয় সেশনেই শেষ হয়ে যেতে পারে ম্যাচটা। মধ্যাহ্ন বিরতির আগেই যে অর্ধেক উইকেট হারিয়ে ফেলেছে  টাইগাররা।

৫ উইকেটে ১১১ রান তুলে লাঞ্চে গেছে বাংলাদেশ। জয়ের জন্য এখনও প্রয়োজন ২১০ রান। স্বাগতিকরা হয়ত এখন জয়ের চিন্তা বাদ দিয়ে কিভাবে হারের ব্যবধানটা কমনো যায় সেটাই ভাবছে।

জিম্বাবুয়ের ২৮২ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয়ে গিয়েছিল মাত্র ১৪৩ রানে। সফরকারীরা দ্বিতীয় ইনিংসে ১৮১ রানে গুটিয়ে গেলে স্বাগতিকদের লক্ষ্য দাঁড়ায় ৩২১। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৫ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ। টেস্টে ওটাই টাইগারদের সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড।

নিাজেদের রেকর্ড টার্গেট তাড়া করতে নেমে তৃতীয় দিন শেষে ২৬ রান যোগ করে ড্রেসিংরুমে ফিরেছিলেন ওপেনার ইমরুল-লিটন। আজ প্রথম আধ-ঘন্টা নির্বিঘ্নেই পার করে দেন এই দুজন। তবে স্কোর বোর্ডে আর ৩০ রান যোগ করার পর রাজার বলে ড্রাইভ করতে গিয়ে মিস করেন লিটন।  আম্পায়ার রিচার্ড কাটেলবরো প্রথমে আউট দেননি। পরে হ্যামিল্টন মাসাকাদজা রিভিউ নিলে দেখা যায় বল আঘাত হেনেছে স্ট্যাম্পে। সিদ্ধান্ত পরিবর্তন করে লিটনকে (২৩) প্যাভিলিয়নের পথ দেখান কাটেলবরো।

১১ রান বাদে কাইল জারভিসের বলে সরাসরি বোল্ড হয়ে ফেরেন মুমিনুল হক (৯)।৬৭ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। আশা জাগিয়ে দলীয় ৮৩ রানে ফিরে যান ইমরুলও (৪৩)। সিকান্দার রাজার বলে সুইপ করতে গিয়েছিলেন তিনি। পরমুহূর্তেই বুঝতে পারলেন বল তার ব্যাটে নয় লেগেছে লেগস্ট্যাম্পে। জিম্বাবুয়ের ক্রিকেটারদের উচ্ছ্বাস দেখে কে? বাংলাদেশের সবচেয়ে ভালো খেলতে থাকা ব্যাটসম্যানটাকেই যে আউট করে দিয়েছে তারা।

ইমরুলকে ফেরায় মধ্যাহ্ন বিরতির আগেই তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকে বাংলাদেশ। সেখান থেকে কোথায় দলকে টেনে তুলবেন অধিনায়ক মাহমুদউল্লাহ, উল্টো ১০২ রানে আউট হয়ে আরও বিপদে ফেলে আসেন। সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশের নেতৃত্বভার পড়েছে তার কাঁধে। কিন্তু দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন রিয়াদ। প্রথম ইনিংসে শূণ্য রান, দ্বিতীয় ইনিংসে করেছেন ১৬।

মধ্যাহ্ন বিরতির আগের বলে মাভুতার বলে মারতে গিয়ে রাজার হাতে ক্যাচ দিলেন নাজমুল হোসেন শান্ত। ১১১ রানে বাংলাদেশ হারালো পঞ্চম উইকেট। এই ম্যাচে হার এড়াতে এখন অসম্ভব কিছু করতে হবে টাইগারদের। উইকেটে আছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। বিরতির পর আরিফুল হককে নিয়ে নামবেন তিনি। মুশফিক-আরিফুলই শেষ ভরসা। দেখা যাক, তারা কতক্ষণ টিকতে পারেন উইকেটে।

১৭ বছর পর জিতল জিম্বাবুয়ে
২৩০ রানের লিড নিয়ে লাঞ্চে গেলো জিম্বাবুয়ে