আজ: বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ই নভেম্বর ২০১৮ ইং, ৫ই রবিউল-আউয়াল ১৪৪০ হিজরী

জলবায়ু দেখভাল স্যাটেলাইট পাঠাল জাপান
চীন-ফ্রান্সের যৌথ উপগ্রহ

মঙ্গলবার, ৩০/১০/২০১৮ @ ৪:১১ পূর্বাহ্ণ । বিজ্ঞান প্রযুক্তি

নিউজ ডেস্ক: জলবায়ু পরিবর্তনের প্রভাব পর্যবেক্ষণ করতে মহাকাশে একটি স্যাটেলাইট পাঠিয়েছে জাপান। গ্রিনহাউস গ্যাস দেখভাল করতে সোমবার পাঠানো এ স্যাটেলাইটটির পুরোটাই আরব আমিরাতে তৈরি।

মহাসাগরের ওপরের আবহাওয়া পর্যবেক্ষণের জন্য একই দিন যৌথ স্যাটেলাইট পাঠিয়েছে চীন ও ফ্রান্স। প্রথমবারের মতো সম্মিলিতভাবে পাঠানো এ স্যাটেলাইটটি জলবায়ু পরিবর্তনের প্রভাব নিরীক্ষণ ও ভূমিকম্প পূর্বাভাস দিতে সক্ষম হবে। খবর এএফপির।

জাপানের মহাকাশ গবেষণা সংস্থা (জাক্সা) জানায়, স্থানীয় সময় সোমবার দুপুর ১টা ৮ মিনিটে দেশটির এইচ-১১এ রকেট নিয়ে স্যাটেলাইটটি তানেগাসিমা মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়।

১৬ মিনিট পরে এটি জাপানের কক্ষপথ ইবুকি-২তে গিয়ে পৌঁছায়। স্যাটেলাইটটির দাফতরিক নাম গোস্যাট-২ (গ্রিনহাউস গ্যাস অবজারভিং স্যাটেলাইট-২)।

এটি জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বন ডাই-অক্সাইড, মিথেন, নাইট্রাস অক্সাইডসহ অন্যান্য গ্যাসের সুস্পষ্ট পর্যবেক্ষণ করতে সক্ষম।

একই দিন বেইজিংয়ের ‘লং মার্চ ২সি’ শ্রেণীর রকেট থেকে যৌথ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চীন ও ফ্রান্স। চীনের বিজ্ঞান, প্রযুক্তি ও জাতীয় প্রতিরক্ষা শিল্প প্রশাসন জানায়, স্থানীয় সময় রাত ১২টা ৪৩ মিনেটে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমিতে অবস্থিত জিউকুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি পাঠানো হয়েছে। পরে পৃথিবী থেকে ৫২০ কিলোমিটার দূরে অবস্থিত কক্ষপথে প্রবেশ করে। ৬৫০ কেজি ওজনের (১,৪৩০ পাউন্ড) এ স্যাটেলাইটটি প্রথমবারের মতো যৌথভাবে চীন ও ফ্রান্সের নির্মিত।

১৩৫ কোটি বছরের নক্ষত্রের সন্ধান!
কবি শামসুর রাহমানের জন্মদিনে গুগলের ডুডল