আজ: বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, ১৪ই নভেম্বর ২০১৮ ইং, ৫ই রবিউল-আউয়াল ১৪৪০ হিজরী

পাহাড়ে ঘাস রোপণ করলেন থাই রাজকন্যা

বুধবার, ৩০/০৫/২০১৮ @ ৫:২৭ অপরাহ্ণ । চট্টগ্রাম শীর্ষ খবর

নিউজ ডেস্ক: চট্টগ্রামে পাহাড়ক্ষয় রোধে দেশের প্রথম বিন্নাঘাস (ভেটিভার) প্রকল্প বা ‘ভেটিভার’ গ্রাস ডেভেলপমেন্ট সেন্টারের উদ্বোধন করলেন থাইল্যান্ডের রাজকন্যা সাইপাট্টানা ফাউন্ডেশনের মহাচক্রী সিরিনধরণ। এসময় থাই রাজকন্যা নগরের বাটালি হিলের মিঠা পাহাড়ের পাদদেশে বিন্নাঘাসও রোপন করেন।

আজ বুধবার (৩০ মে) সকালে বাংলাদেশে দেশের প্রথম বিন্নাঘাস প্রকল্প বা ‘ভেটিভার’ গ্রাস ডেভেলপমেন্ট সেন্টারের উদ্বোধন করে বিন্নাঘাসরোপন করেন।ভিনদেশী এ রাজকন্যা। প্রকল্পটি বাস্তবায়ন করবে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ও থাইল্যান্ডের সাইপাতানা ফাউন্ডেশন।

বাংলাদেশ সরকার ও থাইল্যান্ডের যৌথ উদ্যোগে এ পাইলট প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ মন্ত্রী ব্যরিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

উদ্বোধনী অনুষ্ঠানে বন ও পরিবেশ মন্ত্রী ব্যরিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ‘জলবায়ু পরিবর্তনের দেশ বাংলাদেশ। অতি বৃষ্টির কারণে পাহাড়ক্ষয় হয়। পাহাড়ধসে অনেক মানুষ মারা যায়। এ পাহাড়ক্ষয় রোধে বিন্নাঘাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এর আগে থাইল্যান্ডের রাজকন্যা মহাচক্রী সিরিনধরন আজ সকাল সাড়ে ৮টায় ঢাকা থেকে রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইটে সকাল ৯টা ১০ মিনিটে চট্টগ্রামে আসেন।

চট্টগ্রাম সফরকালে নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে অবস্থান করেন থাই রাজকন্যা। সকালে নগরীর টাইগার পাস এলাকায় মিঠা পাহাড় ও বাটালি হিলের পাদদেশে নির্মাণ করা ‘ভেটিভার গ্রাস ডেভেলপমেন্ট সেন্টার’ উদ্বোধন করেন মহাচক্রী সিরিনধরন। এরপর তিনি ভেটিভার সেন্টার, প্লট ও প্রদর্শনী কেন্দ্র পরিদর্শন এবং ১৫ মিনিটের একটি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। দুপুর স্থাপত্য শিল্পের প্রাচীন নিদর্শন কোর্ট বিল্ডিং, সিআরবি ও জাদুঘর পরিদর্শন করেছেন তিনি। বিকেল পাঁচটায় রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছেড়ে যাবেন থাই রাজকুমারী।

গিয়াস কাদেরসহ ৭০ নেতাকর্মীর বিরুদ্ধে ফটিকছড়িতে মামলা
‘শহীদ জিয়ার চিন্তা চেতনায় ছিল দুর্নীতি ও অন্যায়ের বিরুদ্ধে’