আজ: শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ই নভেম্বর ২০১৮ ইং, ৮ই রবিউল-আউয়াল ১৪৪০ হিজরী

আজ টাইগারদের আইরিশ দর্শন

শুক্রবার, ১২/০৫/২০১৭ @ ৫:২৮ পূর্বাহ্ণ । খেলাধুলা

নিউজ ডেস্ক: শুরু হয়ে গেছে ত্রিদেশীয় সিরিজের জমজমাট আসর। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল।

বিকাল ৩.৪৫টায় ডাবলিনে শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে গাজী টিভি ও মাছরাঙা টেলিভিশন।

শক্তিমত্তার দিক থেকে আইরিশদের চেয়ে বেশ এগিয়ে মুশফিক-সাকিবরা। পরিসংখ্যানও বাংলাদেশের পক্ষে কথা বলছে। একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত সাত বারের দেখায় পাঁচ জয় বাংলাদেশের আর দুই জয় আয়ারল্যান্ডের।

ব্যক্তিগত অর্জনের দিক থেকেও এগিয়ে বাংলাদেশ। সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় একে তামিম ইকবাল। তার রান সংখ্যা ৩৪০। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহও তামিমের ১২৯। সেরা উইকেট শিকারি টাইগার বোলার সাকিব আল হাসান। ১১ উইকেটে নিয়ে সবার আগে সাকিবের নাম।

চেনা মাঠ আর পরিবেশে বাংলাদেশের চেয়ে বাড়তি সুবিধা লুফে নেবে আয়ারল্যান্ড। টাইগার দলনেতা মাশরাফি বিন মুর্তজার কণ্ঠেও কন্ডিশনের ভাবনা। ‘সিরিজটা আমাদের জন্য চ্যালেঞ্জের। ঘরের মাঠে সহজেই খেলা যায়। বিদেশের মাটিতে সেটা সম্ভব নয়। কারণ ভিন্ন কন্ডিশনে খেলা যেকোনো দলের জন্যই চ্যালেঞ্জিং। তাছাড়া আয়ারল্যান্ড দলে ভালো ক্রিকেটারও আছে।’

তবুও আশাবাদী ম্যাশ। ‘সিরিজটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। গত দুই বছর ধরে আমরা ভালো ক্রিকেট খেলছি। শ্রীলঙ্কা সফরেও বেশ ভালো খেলেছি। লঙ্কানদের বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছি। আয়ারল্যান্ডে ভালো করতে পারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেটা কাজে লাগবে।’

এদিকে প্রথম ম্যাচ খেলা হচ্ছে না মাশরাফির। সর্বশেষ লঙ্কানদের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে স্লো ওভার রেটের জন্য এক ওয়ানডে নিষিদ্ধ হয়েছিলেন ম্যাশ। সে শাস্তিটা ত্রিদেশীয় সিরিজে এসে ভোগ করতে হচ্ছে নড়াইল এক্সপ্রেসকে। এরপর আরও তিনটি ম্যাচ রয়েছে বাংলাদেশের। সব কিছু ঠিকঠাক থাকলে ওই ম্যাচগুলোতে দেখা যাবে লাল-সবুজের কাপ্তানকে। আর মাশরাফি না থাকায় আজকের ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব।

বাংলাদেশের একাদশ (সম্ভাব্য):

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।

শুরুতেই ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ
ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের ম্যাচের সময়সূচি