আজ: মঙ্গলবার ৮ই শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে জুলাই ২০১৯ ইং, ১৯শে জিলক্বদ ১৪৪০ হিজরী

৩১০৭ মুক্তিযোদ্ধা সনদ বাতিল

শনিবার, ২৯/০৬/২০১৯ @ ৬:৫৯ অপরাহ্ণ । জাতীয় দিনের সেরা রাজনীতি শীর্ষ খবর

নিউজ ডেস্ক: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ৩ হাজার ১০৭ মুক্তিযোদ্ধার গেজেট ও সনদ ভুয়া প্রমাণিত হওয়ার পর তা বাতিল করা হয়েছে।

২৯ জুন শনিবার সংসদে প্রশ্নোত্তর পর্বে ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরীর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, গত ১০ বছরে বাদ পড়া মুক্তিযোদ্ধা ক্যাটাগরি অনুযায়ী অর্থাৎ বেসামরিক গেজেট, নারী মুক্তিযোদ্ধা (বীরাঙ্গনা), মুজিবনগর সরকারের কর্মচারী, চিকিৎসাসেবা প্রদাণকারী মেডিকেল টিম, শব্দ সৈনিক, শহীদ এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাসহ ৪ হাজার ১৮৮ জন মুক্তিযোদ্ধার নাম গেজেটভুক্তির জন্য সরকারের নিকট সুপারিশ করা হয়েছে।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খানের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাইজেশনকৃত তথ্যের ডাটাবেজ সংরক্ষিত আছে। ডাটাবেজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ডাটা সেন্টারে সংরক্ষিত আছে। ডাটাবেজ এ মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা, লাল মুক্তিবার্তা, সাময়িক সনদসহ বিভিন্ন ধরনের গেজেটের ডিজিটাইজেনশনকৃত তথ্য সংরক্ষিত রয়েছে, যা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য বাতায়নে প্রদর্শিত হচ্ছে।’

মোজাম্মেল হক বলেন, ‘দেশের বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট বা পরিচয়পত্র প্রদানের পরিকল্পনা সরকারের রয়েছে। এ লক্ষ্যে মুক্তিযোদ্ধাদের অনুকূলে ডিজিটাল সনদ প্রদানের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। অচিরেই সারা দেশের একদিনে একযোগে ডিজিটাল সনদ দেয়া হবে।’

জয়পুরহাটে চুরির অপবাদ সহ্য করতে না পেরে যুবকের আত্মহত্যা
আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে লালখান বাজারে আ.লীগের দুই গ্রুপের সংঘর্ষ, গুলিবিদ্ধ ২
Download Nulled WordPress Themes
Download Best WordPress Themes Free Download
Free Download WordPress Themes
Free Download WordPress Themes
free online course
download micromax firmware
Download WordPress Themes Free
udemy free download

সর্বশেষ ১০ খবর