আজ: শুক্রবার ১০ই জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে মে ২০১৯ ইং, ১৮ই রমযান ১৪৪০ হিজরী

বিলুপ্তির পথে হারিকেন

সোমবার, ১২/০৩/২০১৮ @ ৮:১৬ পূর্বাহ্ণ । জনপদের খবর ফিচার

মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি : আধুনিকতা আর উন্নত জীবন-যাপনের কারনে দিন দিনই মানুষের মাঝে পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। যার ফলে এক সময়ের অন্ধকার দূর করার একমাত্র অবলম্বন হারিকেন বিলুপ্তির পথে।

গ্রামীণ জনপদের মানুষের কাছে একসময় হারিকেনই ছিলো একমাত্র আলোর উৎস। সন্ধ্যা হলে হারিকেন নিয়ে পড়তে বসতো গ্রামীণ জনপদের শিশুরা। বাসগৃহের আলোর সন্ধান, বাজারের দোকানদারী এমন কি রাতে চলাফেরা করার জন্য হারিকেন ছিলো গ্রামের মানুষের কাছে একমাত্র অবলম্বন।

দিন দিন প্রযুক্তি মানুষকে উন্নত করছে যার দরুন হারিকেন ছেড়ে মানুষ এখন বিদ্যুতের দিকে ঝুঁকেছে। তাপ বিদ্যুৎ, জল বিদ্যুৎ, সৌর বিদ্যুৎ সহ জ্বালানী খাতে ব্যাপক উন্নয়নে ঐতিহ্যবাহী হারিকেন বিলুপ্তির পথে।

এছাড়া প্রযুক্তির মাধ্যমে বিদ্যুৎকে সংগ্রহ করার ও পন্থা আবিস্কার করেছে বিজ্ঞানীরা। চার্জ লাইট, সৌর বিদ্যুৎ সহ বেশ কিছু আলোর যোগান থাকায় এখন আর কেউই ঝুঁকছেন না হারিকেন।

প্রবীণদের মতামত এক সময় হারিকেন দেখতে যেতে হবে জাদুঘরে। নতুন প্রজন্ম হয়তো জানবেও না হারিকেনের ইতিহাস! চায়না, জাপান সহ পৃথিবীর বিভিন্ন দেশ খুব দ্রুতই চার্জ সংরক্ষনকারী আলোর প্রযুক্তি উদ্ভাবন করছে। এক সময় হয়তো চিরতরে বিলুপ্ত হবে হারিকেন।

হারিকেন নিয়ে তাই ছন্দের সুরে বলতে হয়, “যখন তোমার কেউ ছিলো না-তখন ছিলাম আমি, এখন তোমার সব হয়েছে-পর হয়েছি আমি।

হিলিতে যুবকের গলাকাটা লাশ উদ্ধার
প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের মামলা করায় ভিকটিমের ভাইকে ছুরিকাঘাত
Premium WordPress Themes Download
Download WordPress Themes
Download WordPress Themes Free
Download Nulled WordPress Themes
udemy free download
download samsung firmware
Download Best WordPress Themes Free Download
lynda course free download

সর্বশেষ ১০ খবর