আজ: শনিবার ৫ই শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে জুলাই ২০১৯ ইং, ১৬ই জিলক্বদ ১৪৪০ হিজরী

বরগুনায় রিফাত হত্যা: ১৩ আসামি শনাক্ত দেশত্যাগ ঠেকাতে কঠোর সতর্কতা

শনিবার, ২৯/০৬/২০১৯ @ ১০:৩১ পূর্বাহ্ণ । আইন-অপরাধ জাতীয় দিনের সেরা শীর্ষ খবর

নিউজ ডেস্ক: বরগুনায় প্রকাশ্যে সড়কে স্ত্রীর সামনে রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় জড়িত মোট ১৩ জনকে শনাক্ত করার কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, আসামিদের কেউ যাতে দেশত্যাগ করতে না পারে, সেজন্য দেশের সব বিমানবন্দর, স্থলবন্দর ও নৌ-বন্দরে জারি করা হয়েছে কঠোর সতর্কতা।

শুক্রবার ঢাকার নাজিম উদ্দিন রোডে পুরাতন কেন্দ্রীয় কারাগারে এক অনুষ্ঠানের পর স্বরাষ্ট্রমন্ত্রী কামাল সাংবাদিকদের বলেন, ‘এ হতাকান্ডে জড়িত আছে এরকম ১৩ জনকে আমরা শনাক্ত করেছি। এ পর্যন্ত তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।’

পুলিশ কাউক ছাড় দেবে না মন্তব্য করে তিনি বলেন, ‘ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত হত্যাকান্ডের ঘটনায় আপনারা এর প্রমাণ পেয়েছেন।’ রিফাত হত্যার আসামিরা যাতে দেশ ছেড়ে পালাতে না পারে, সেজন্য আগের দিনই সীমান্তে সতর্কতা জারির নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা শুক্রবার সেই নির্দেশনা জারির কথা জানান।

তিনি বলেন, ঘটনাটিকে সর্বোচ্চ গুরুত্বের সাথে নিয়েছে বাংলাদেশ পুলিশ। ইতোমধ্যে জড়িত তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদেরকে জিজ্ঞাসাবাদ চলছে। জড়িত অন্যদের গ্রেপ্তারের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা শহরের কলেজ রোড এলাকায় বুড়িরচর ইউনিয়নের বড় লবণগোলা গ্রামের দুলাল শরীফের ছেলে রিফাতকে (২৩) প্রকাশ্যে কুপিয়ে হত্যা করে একদল যুবক। এসময় তার স্ত্রী বাধা দিয়েও তাদের ঠেকাতে পারেননি।

রামদা হাতে রিফাতের ওপর হামলার একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়লে দেশজুড়ে শুরু হয় আলোচনা। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বুধবার বলেন, পুলিশ বসে নেই, হত্যাকান্ডে জড়িত সবাইকে ধরা হবে।

আর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, আসামিদের যে কোনো মূল্যে গ্রেপ্তার করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রিফাতের বাবা আব্দুল আলিম দুলাল শরীফ বরগুনা সদর থানায় দায়ের করা মামলায় যে ১২ জনকে আসামি করেছেন, তাদের মধ্যে বুধবার পর্যন্ত তিনজনকে গ্রেপ্তার করার কথা জানানো হয় পুলিশের পক্ষ থেকে।

কিন্তু মূল আসামি গ্রেপ্তার না হওয়ায় অসন্তোষ প্রকাশ করে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ থেকে বলা হয়, যেহেতু প্রকাশ্য দিবালোকে ওই হত্যাকান্ড ঘটেছে, সেহেতু পুলিশের আরও তৎপর হওয়া উচিত ছিল।

বরগুনা যেহেতু সুন্দরবন ও সীমান্তের কাছে, সেহেতু আসামিরা যাতে কোনোভাবে সীমান্ত পার না হতে পারে- সেই ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেয় হাইকোর্ট।

এরপর শুক্রবার সকালে পুলিশ সদরদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আসামিরা যেন দেশত্যাগ করতে না পারে, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সকল বিমানবন্দর, স্থলবন্দর ও নৌ-বন্দরকে নির্দেশনা দেয়া হয়েছে।’

এআইজি সোহেল রানা বলেন, ‘বরগুনা জেলা পুলিশের পাশাপাশি পিবিআই, সিআইডি,র্ যাব এবং ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিট আসামিদের গ্রেপ্তারের লক্ষ্যে কাজ করছে। আশা করছি, সকল আসামিকে শিগগিরই আইনের আওতায় আনা সম্ভব হবে।’

আসামিদের বিষয়ে কারও কাছে কোনো তথ্য থাকলে তা পুলিশকে জানাতে অনুরোধ করা হয়েছে সদর দপ্তরের পক্ষ থেকে।

রিফাতের স্ত্রীর নিরাপত্তায় পুলিশ মোতায়েন

বরগুনায় হামলায় নিহত রিফাত শরীফের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির নিরাপত্তায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

সদর থানার এসআই কামাল হোসেন জানান, তিনি নিজে ও অস্ত্রধারী তিনজন কনস্টেবল শুক্রবার সকাল থেকে মিন্নির বাবার বাড়িতে নিরাপত্তার দায়িত্ব পালন করছেন।

মিন্নির চাচা আবু সালেহ বলেন, রিফাতের মৃতু্যর পর থেকে মিন্নিসহ পরিবারের সদস্যরা নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। তারা পুলিশের কাছে আবেদন করেন। পুলিশ সুপার মো. মারুফ হোসেন তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে পুলিশ মোতায়েন করেন।

আরও ১২ মামলার আসামি নয়ন ও রিফাত ফরাজি

দেশব্যাপী আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার প্রধান অভিযুক্ত সাব্বির হোসেন নয়ন ওরফে নয়ন বন্ড এবং রিফাত ফরাজি আরও ১২টি মামলার আসামি বলে জানা গেছে। ২০১৭ সাল পর্যন্ত হওয়া এসব মামলায় তাদের অভিযুক্ত করে আদালতে চার্জশিটও দাখিল করেছে পুলিশ।

শুক্রবার দুপুর ১২টার দিকে বরগুনার পুলিশ সুপারের কার্যালয়ে রিফাত শরীফ হত্যাকান্ডে বিভিন্ন বিষয়ে কথা বলার সময় এ তথ্য জানান পুলিশ সুপার মারুফ হোসেন।

পুলিশ সুপার বলেন, ‘রিফাত ফরাজির নামে চারটি ও নয়ন বন্ডের নামে আটটি মামলা রয়েছে। এসব মামলার তদন্ত শেষে পুলিশ অভিযুক্ত করে তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে।’

তিনি আরও বলেন, নয়ন বন্ডের বিরুদ্ধে দায়ের করা মামলার মধ্যে দুটি মাদক মামলা, একটি অস্ত্র আইনের মামলা এবং পাঁচটি মারামারির মামলা রয়েছে। এসব মামলার প্রতিটিতেই পুলিশ নয়ন বন্ডকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে।

রিফাত হত্যার ঘটনায় আতঙ্কে নতুন শিক্ষার্থীরা

স্ত্রীর সামনে কুপিয়ে রিফাত শরীফ হত্যার ঘটনায় বরগুনা সরকারি কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

কলেজে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থী স্বর্ণা, বুশরা, রিয়াদ, রাফিন, সাগর, মিরাজ, কাশেম বলেন, বরগুনার পরিস্থিতি স্বাভাবিক না হলে তারা কলেজে ক্লাস করতে যাবো না। এছাড়া কলেজ রোডে সবসময় পুলিশের টিম থাকা প্রয়োজন বলেও মনে করে তারা।

শুক্রবার বরগুনা সদরঘাট জামে মসজিদের সামনে থেকে জুমার নামাজের পর মুসলিস্নরা রিফাত শরীফ হত্যার বিচার দাবিতে বিক্ষোভ করবেন বলে জানা গেছে।

বরগুনা জজ কোর্টের অ্যাডভোকেট আসলাম জানান, রিফাত হত্যার ঘটনায় সুষ্ঠু বিচার পেতে আইনজীবী হিসেবে তিনিও লড়তে চান।

আটক চার যুবককে ছেড়ে দিয়েছে পুলিশ

বরগুনায় রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় জড়িত সন্দেহে বরিশাল লঞ্চঘাট থেকে আটক চার যুবককে ছেড়ে দেয়া হয়েছে। হত্যার ঘটনায় তাদের সম্পৃক্ততা পায়নি পুলিশ।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে বরিশাল লঞ্চঘাট থেকে চার যুবককে আটক করে কোতোয়ালি মডেল থানা-পুলিশ। এই চার যুবক এমভি মানামী লঞ্চে করে বরিশাল থেকে ঢাকার উদ্দেশে রওনা হচ্ছিলেন। লঞ্চ ছাড়ার আগেই তাদের আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। রাত ৩টার দিকে তাদের ছেড়ে দেয় পুলিশ।

বরিশাল কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল ইসলাম বলেন, চার যুবকের বাড়ি বরগুনায়। আটকের পর তাদের নাম-পরিচয় নিশ্চিত হওয়া যায়। রিফাত শরীফকে কুপিয়ে হত্যার ঘটনায় তারা সম্পৃক্ত নয়। তারা এ হত্যা মামলার আসামিও নন। তাই তাদের ছেড়ে দেয়া হয়েছে।

ছাত্রদল ইস্যুতে বিএনপির চূড়ান্ত বৈঠক আজ
টাকা দিয়ে সুখ কেনা যায় না: ড. মুহাম্মদ ইউনু
Free Download WordPress Themes
Download Premium WordPress Themes Free
Download WordPress Themes Free
Download Best WordPress Themes Free Download
udemy course download free
download xiomi firmware
Download Premium WordPress Themes Free
download udemy paid course for free