আজ: শনিবার ৫ই শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে জুলাই ২০১৯ ইং, ১৬ই জিলক্বদ ১৪৪০ হিজরী

প্রাণঘাতী ক্যান্সার নির্মূল করে যে থেরাপি

বুধবার, ০৬/০৬/২০১৮ @ ৩:১৫ পূর্বাহ্ণ । শীর্ষ খবর স্বাস্থ্য-চিকিৎসা

নিউজ ডেস্ক: স্তন ক্যান্সারের একেবারে শেষ ধাপ অর্থাৎ স্টেজ-৪-এ ছিলেন জুডি পার্কিনসন। ডাক্তাররা তাকে শেষ কথা বলেছিলেন, তার আয়ু হতে পারে বড়জোর মাসতিনেক। কিন্তু সেই জুডি বেঁচে আছেন আজ দুই বছর। আর এর চেয়েও বড় বিস্ময়ের ব্যাপার হল, তার শরীরে ক্যান্সারের আর কোনো লক্ষণই নেই। কিন্ত কীভাবে হল এই অসাধ্য সাধন?

মার্কিন গবেষকরা বলছেন, নতুন ধরনের এক থেরাপি আবিষ্কার হয়েছে। যেটির সহায়তায় জুডি বিস্ময়করভাবে বেঁচে আছেন। নতুন এ থেরাপি পদ্ধতিতে তার শরীরে ৯০ বিলিয়ন ক্যান্সার নির্মূলকারী রোগ প্রতিরোধক সেল পাম্প করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউট বলছে, এ থেরাপিটি এখনও পরীক্ষণ পর্যায়ে রয়েছে। তবে এটিকে সব ধরনের ক্যান্সার চিকিৎসাতেই কাজে লাগানো সম্ভব। ক্যান্সারকে পরাস্ত করা সেই জুডি বসবাস করেন আমেরিকার ফ্লোরিডায়।

ডাক্তাররা তাকে বলেছিলেন, শরীরের অন্যান্য স্থানেও ছড়িয়ে পড়েছে ক্যান্সার। তাই এটিকে প্রচলিত পদ্ধতিতে থেরাপি দিয়েও তার সুস্থ হওয়ার সম্ভাবনা কম। তাছাড়া জুডির লিভারে টেনিস বল আকারের একটি বড় টিউমার ছিল। জুডি বলছিলেন, থেরাপি নিতে শুরু করার সপ্তাহখানেক পর তিনি খেয়াল করলেন যে তার টিউমারটি আকার ছোট হয়ে এসেছে। এরপর আরও এক কি দুই সপ্তাহ থেরাপি নেয়ার পর সেই টিউমারটি একেবারে মিলিয়ে যায় বলে জানান জুডি।

এ থেরাপির পর যখন জুডির প্রথম পরীক্ষাটা হল, সেটির প্রতিবেদন হাতে পেয়ে হাসপাতালের সব স্টাফ একযোগে লাফালাফি করছিলেন। সেই জুডিই এখন সুস্থ শরীরে নৌকা চালিয়ে জলপথে নানা স্থানে ঘুরে বেড়ান।

এ থেরাপির ক্ষেত্রে রোগীর শরীর থেকেই সেল নিয়ে ‘লিভিং ড্রাগ’ প্রস্তুত করে সেন্টার অব ক্যান্সার রিসার্চ। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের প্রধান ড. স্টিভেন রোজেনবার্গ বলেছেন, নতুন এ থেরাপি পদ্ধতিটি পার্সোনালাইজড একটি চিকিৎসা। এটির কথাই এতদিন মানুষ কল্পনা করত।

এ ইমিউন থেরাপিতে মূলত রোগীর জেনেটিক এবনরমালিটিজ বা জিনের অস্বাভাবিকতাকে খুঁজে বের করা হয়। তারপর এর ওপর ভিত্তি করে নেয়া হয় পরবর্তী থেরাপির ব্যবস্থা।

জুডির ক্ষেত্রেও তা-ই করা হয়েছে। পার্সোনালাইজড এই ইমিউন থেরাপি এখনও পরীক্ষণ পর্যায়ে রয়েছে। গবেষণার ফলকে অত্যন্ত উল্লেখযোগ্য মনে করছেন ব্রেস্ট ক্যান্সার নাউয়ের গবেষণা পরিচালক ড. সাইমন ভিনসেন্ট। বিবিসি।

রশিদ-সেনওয়ারির কাছে সিরিজ হারল বাংলাদেশ
গভীর রাতে গায়ক আসিফ আকবর গ্রেফতার
Download WordPress Themes
Download Nulled WordPress Themes
Download Best WordPress Themes Free Download
Premium WordPress Themes Download
free download udemy paid course
download huawei firmware
Premium WordPress Themes Download
ZG93bmxvYWQgbHluZGEgY291cnNlIGZyZWU=