আজ: মঙ্গলবার ১লা শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই জুলাই ২০১৯ ইং, ১২ই জিলক্বদ ১৪৪০ হিজরী

পাঁচ দেশের আকাশে নিষিদ্ধ বোয়িং ৭৩৭ ম্যাক্স
শেয়ারবাজারে বড় দরপতন

বুধবার, ১৩/০৩/২০১৯ @ ৪:০৮ পূর্বাহ্ণ । অর্থ ও বাণিজ্য শীর্ষ খবর শেয়ার বাজার

নিউজ ডেস্ক: মাত্র পাঁচ মাসের ব্যবধানে দুটি ভয়াবহ দুর্ঘটনায় ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮’ উড়োজাহাজের নিরাপত্তা মান নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। আতঙ্ক কাটছে না যাত্রী ও পাইলটদের মাঝেও। এরই মধ্যে বেশ কিছু দেশ ও বিমান সংস্থা ৭৩৭ ম্যাক্স ৮ বিমান আকাশে উড্ডয়ন স্থগিত ঘোষণা করেছে। এতে শেয়ারবাজারে বড় ধাক্কা খেয়েছে বোয়িং। গত সোমবার বোয়িংয়ের দর পড়েছে ১১.৭ শতাংশ। বিমান নির্মাতা প্রতিষ্ঠানটির বাজার মূল্য শত শত কোটি ডলার হ্রাস পেয়েছে।

গত অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের উড়োজাহাজ দুর্ঘটনায় ১৮৯ আরোহী প্রাণ হারান। পাঁচ মাসের মধ্যে গত রবিবার বিধ্বস্ত হয় ইথিওপিয়ান এয়ারলাইনসের একই মডেলের ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স’ উড়োজাহাজ। এতে ১৫৭ জন আরোহীর সবাই নিহত হন। দুটি উড়োজাহাজই বিধ্বস্ত হয় উড্ডয়নের ১৫ মিনিটের মধ্যে। ফলে বিমানের মধ্যে কোনো টেকনিক্যাল ত্রুটি আছে কি না এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। বোয়িং এরই মধ্যে ইথিওপিয়ায় বিমান দুর্ঘটনা তদন্তে সহায়তার জন্য একটি বিশেষজ্ঞ টিম পাঠিয়েছে। কম্পানি জানিয়েছে, নিরাপত্তা হচ্ছে তাদের এক নাম্বার অগ্রাধিকার।

এদিকে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ জরুরি ভিত্তিতে মডেলটির উন্নয়নের তাগিদ দিয়েছে বোয়িংকে। যদি নিরাপত্তা ইস্যু পাওয়া যায় তবে ব্যবস্থা নেবে বলে সতর্ক করেছে।

শিক্ষাঙ্গন শান্ত রাখতে চায় সরকার
বঙ্গবন্ধু মেডিকেলে যেতে রাজি নন খালেদা জিয়া : কারা কর্তৃপক্ষ
Download Premium WordPress Themes Free
Download Premium WordPress Themes Free
Download Nulled WordPress Themes
Download Nulled WordPress Themes
free download udemy course
download coolpad firmware
Free Download WordPress Themes
free download udemy paid course