আজ: মঙ্গলবার ৮ই শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে জুলাই ২০১৯ ইং, ১৯শে জিলক্বদ ১৪৪০ হিজরী

পর্যবেক্ষকদের বিস্মিত করে ট্রাম্পের আমন্ত্রণ

শনিবার, ২৯/০৬/২০১৯ @ ১০:১৫ পূর্বাহ্ণ । আন্তর্জাতিক

নিউজ ডেস্ক: পর্যবেক্ষকদের বিস্মিত করে দিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ঐতিহাসিক হ্যান্ডশেক করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি ‘স্বতঃস্ফূর্ত’ এই প্রস্তাব করেছেন টুইটারে। বলেছেন, কিম জং উনের সঙ্গে তিনি উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে অস্ত্রমুক্ত এলাকায় বা নিরস্ত্রীকরণ এলাকায় ওই হ্যান্ডশেক করতে চান। বার্তা সংস্থা এএফপি বলেছে, তার আকর্ষণীয় এই আমন্ত্রণ পর্যবেক্ষকদের বিস্মিত করেছে। যদি তার এ আমন্ত্রণ গ্রহণ করেন উত্তর কোরিয়ার নেতা, তাহলে এটা হবে এই দুই নেতার মধ্যে তৃতীয় দফা সাক্ষাত। কিম জং উনের সঙ্গে কোরিয়া উপদ্বীপ অঞ্চলকে পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন ট্রাম্প। তিনি টুইটে লিখেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংলে সঙ্গে সাক্ষাতসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সাক্ষাতের পর আমি জাপান ছেড়ে যাবো দক্ষিণ কোরিয়ায়। সঙ্গে থাকবেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন।

জাপানের ওসাকায় জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে ট্রাম্প টুইটে আরো বলেছেন, দক্ষিণ কোরিয়ায় অবস্থানকালে যদি উত্তর কোরিয়ার চেয়ারম্যান এটা দেখে থাকেন, তাহলে আমি তার সঙ্গে সীমান্তে/অস্ত্রমুক্ত এলাকায় হ্যান্ডশেক করতে চাই এবং বলতে চাই হ্যালো। পরে তিনি সাংবাদিকদের বলেছেন, বিষয়টি মাত্র শনিবার সকালে চিন্তা করেছেন। এর আগে হ্যানয়ে অনুষ্ঠিত ট্রাম্প-কিম সামিট কোনো চুক্তি ছাড়াই শেষ হয়। তারপর থেকে দুই দেশের মধ্যে কূটনৈতিক তৎপরতা তালগোল পাকিয়ে যায়। শুক্রবার দিন শেষে কোনো কারণ না জানিয়ে জি-২০ সম্মেলনের নৈশভোজ পরিহার করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তখন থেকেই নানা রকম জল্পনা শুরু হয়।
ট্রাম্প বলেছেন, আমাদের দেখা হবে। যদি তিনি (কিম) সেখানে আসেন তাহলে দু’মিনিটের জন্য আমাদের দেখা হবে। আমি শুধু অনুভূতি থেকে এটা বলছি। কারণ, জানি না তিনি এখন কোথায় আছেন। হয়তো তিনি উত্তর কোরিয়ায় নেই। তবে তাৎক্ষণিকভাবে পিয়ংইয়ং থেকে কোনো সাড়া পাওয়া যায় নি।

সুদানে ৭ বিক্ষোভকারী নিহত
ইরানের সঙ্গে উত্তেজনা: কাতারে এফ-২২ যুদ্ধবিমান মোতায়েন যুক্তরাষ্ট্রের
Download WordPress Themes
Download WordPress Themes
Download Premium WordPress Themes Free
Premium WordPress Themes Download
free download udemy paid course
download intex firmware
Download WordPress Themes
free download udemy paid course

সর্বশেষ ১০ খবর