আজ: শুক্রবার ১০ই জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে মে ২০১৯ ইং, ১৮ই রমযান ১৪৪০ হিজরী

তুরস্ক জাহাজ বিধ্বংসী ভয়ংকর ক্ষেপণাস্ত্র তৈরি করেছে

সোমবার, ১৩/০৫/২০১৯ @ ৭:২৩ অপরাহ্ণ । আন্তর্জাতিক

নিউজ ডেস্ক: প্রথমবারে মতো দেশীয় তৈরি জাহাজ বিধ্বংসী ভয়ংকর ক্ষেপণাস্ত্র তৈরি করেছে তুরস্ক। এমন একটি প্রমোশনাল ভিডিও ছেড়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আনাদলুতে। এর নাম দেয়া হয়েছে ‘আটমাকা’।

এটি তৈরি করেছে দেশটির প্রতিরক্ষা ঠিকাদারী প্রতিষ্ঠান ‘রকেটসান’। আগামী ১৮ মাসে এটি তৈরি হবে। তবে এর কার্যকারীতা কেমন হবে তা জানানো হয়নি।

এর আগে গত বছর বিশ্বের সর্ববৃহৎ রকেট আর্টিলারিতে বিশ্বরেকর্ড করে গিনেস বুকে নাম লিখিয়েছে তুরস্ক। দেশটির শীর্ষস্থানীয় রকেট নির্মাতা প্রতিষ্ঠান ‘রকেটসান’ এ রেকর্ড করেছে।

জোবারিয়া নামে বহুমুখি ক্রাশ রকেট লাঞ্চার সিস্টেম তৈরি করে এ রেকর্ড করেছে প্রতিষ্ঠানটি। সংযুক্ত আরব আমিরাতের জন্য জোবারিয়া উৎপাদন করা হয়েছে।

বিশ্বে এ পর্যন্ত যত রকেট সিস্টেম রয়েছে তার চেয়ে জোবারা রকেট সিস্টেমে রকেটের ব্যারেলের সংখ্যা বেশি বে রকেটসানের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

জোবারাকে বিশ্বের সবচেয়ে শক্তিশারী ১২২ মিলিমিটার আর্টিলারি রকেট সিস্টেম হিসেবে বিবেচনা করা হচ্ছে। রকেট লঞ্চারটিতে ১০ চাকার সেমিট্রেইলার ব্যবহার করা হয়েছে। প্রতিটি ট্রেইলারে একটি করে ১২২ মিলিমিটার রকেট রয়েছে।

নতুন এ রকেট সিস্টেম থেকে ৩৭ কিলোমিটার দূরত্বের যেকোনো লক্ষ্যে ২৪০টি রকেট নিক্ষেপ করা সম্ভব। লক্ষ্যবস্তুর চতুর্দিকে চার কিলোমিটার পর্যন্ত এলাকা এ রকেটের আঘাতে ধ্বংস হবে।

উল্লেখ্য, গত বছর তুরস্কের শীর্ষস্থানীয় এ প্রতিষ্ঠানটি ১ দশমিক ৪ বিলিয়ন ডলার আয় করে। যা এর আগের বছরের তুলনায় প্রায় ১ দশমিক ২ বিলিয়ন ডলার বেশি।

সূত্র: ইয়েনি শাফাক

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি
বুরকিনা ফাসোর গির্জায় বন্দুক হামলায় যাজকসহ নিহত ৬
Premium WordPress Themes Download
Download WordPress Themes
Free Download WordPress Themes
Download WordPress Themes
lynda course free download
download lava firmware
Download Best WordPress Themes Free Download
free download udemy course

সর্বশেষ ১০ খবর