আজ: বৃহস্পতিবার ১৩ই আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ২৭শে জুন ২০১৯ ইং, ২৩শে শাওয়াল ১৪৪০ হিজরী

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে গম সংগ্রহে লটারি করে কৃষকের ভাগ্য নির্ধারণ

রবিবার, ১৯/০৫/২০১৯ @ ৬:৪৪ অপরাহ্ণ । জনপদের খবর

মো. মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: কৃষকের তুলনায় গম সংগ্রহের বরাদ্দ কম থাকায় ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় সরকারের কাছে সরাসরি গম বিক্রির জন্য লটারির মাধ্যমে কৃষকের তালিকা নির্ধারণ করা হয়েছে। ১৯ মে রবিবার দুপুরে উপজেলা পরিষদ হলরুমে উপজেলার ৩৭ হাজার কৃষকের মধ্য থেকে লটারির মাধ্যমে ১ হাজার ৮শ জন কৃষকের নামের তালিকা প্রণয়ন করা হয়। লটারির মাধ্যমে তালিকাভুক্ত ওই ১৮’শ কৃষক সরাসরি বালিয়াডাঙ্গী উপজেলা দুটি খাদ্য গুদামে মাথাপিছু ১ মে.টন হারে সরসারি গম বিক্রি করতে পারবেন।
এ বছর ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলায় ৬ হাজার মে.টন গম সংগ্রহ করা হবে। এরমধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ পায়  বালিয়াডাঙ্গী উপজেলা।  বালিয়াডাঙ্গী  উপজেলায় ১৮’শ মে.টন গম সংগ্রহ করা হবে।
তবে গম সংগ্রহ অভিযানে এবারই প্রথমবারের মতো লটারীর মাধ্যমে কৃষকের তালিকা প্রণয়ন করা হয়েছে। এর আগে সরকারিভবে গম ক্রয় করা হলেও তাতে লাভবান হতে পারেনি কৃষক। সবই ছিল ব্যবসায়ীদের দখলে। এ পদ্ধতি গম সংগ্রহ করা হলে সরাসরি কৃষক উপকৃত হবে— এমন ধারণা করেই ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।
কৃষকের ভাগ্য নির্ধারণী লটারি অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন, জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক প্রভাষক মাজহারুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল, উপজেলা আ.লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ আলী, উপজেলা খাদ্য কর্মকর্তা নিখিল চন্দ্র বর্মন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুমন আহমেদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান, ওসি এলএসডি শেখ আব্দুস সালাম, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুস সামাদ, ৮ ইউনিয়নের চেয়ারম্যানসহ ও স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
বালিয়াডাঙ্গী উপজেলা খাদ্য কর্মকর্তা নিখিল চন্দ্র বর্মন বলেন, এ বছর ১৮’শ মে.টন গম সরাসরি কৃষকের নিকট হতে সংগ্রহ করা হবে।  বালিয়াডাঙ্গী উপজেলার ৮টি ইউনিয়নে ৩টি করে ২৭টি ব্লকে ভাগ করা হয়েছে। সে অনুযায়ী লটারির মাধ্যমে কৃষকের তালিকা  প্রণয়ন করা হয়েছে। কাল বিকাল থেকে আনুষ্ঠানিকভাবে গম সংগ্রহ অভিযান শুরু করা হবে।
উপজেলা কৃষি অধিদফতর থেকে জানা গেছে, চলতি বছর বালিয়াডাঙ্গী উপজেলায় ১৪ হাজার হেক্টর জমিতে গম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে উৎপাদন হয়েছে ১৩ হাজার ৮৫০ হেক্টর জমিতে। গত বছর সরকারিভাবে গম বন্ধ এবং কৃষক গমের ন্যায্যমূল্য না পাওয়ায় দিন দিন আগ্রহ হারাচ্ছে গম উৎপাদন করতে।
ঠাকুরগাঁওয়ে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউ টিন, চাল ও নগদ অর্থ বিতরণ
ঠাকুরগাঁওয়ে সাংবাদিককে হত্যার হুমকি
Download Nulled WordPress Themes
Free Download WordPress Themes
Free Download WordPress Themes
Download Premium WordPress Themes Free
udemy course download free
download micromax firmware
Download Nulled WordPress Themes
online free course

সর্বশেষ ১০ খবর