আজ: মঙ্গলবার ৮ই শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে জুলাই ২০১৯ ইং, ১৯শে জিলক্বদ ১৪৪০ হিজরী

চিটাগাং চেম্বারে দক্ষিণ আফ্রিকার হাই কমিশনার

রবিবার, ১৩/০৩/২০১৬ @ ৫:৪২ পূর্বাহ্ণ । অর্থ ও বাণিজ্য চট্টগ্রাম

নিউজ ডেস্ক :  বাংলাদেশের জন্য নিযুক্ত দক্ষিণ আফ্রিকার হাইকমিশনার জিওফ ডইজ দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলমের সাথে  ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময়ে মিলিত হন। এ সময় চেম্বার সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম, পরিচালকবৃন্দ মাহফুজুল হক শাহ, মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, চট্টগ্রামস্থ দক্ষিণ আফ্রিকার অনারারী কনসাল সোলায়মান শেঠ এবং ডিরেক্টর ইকোনমিক ডিপ্লোম্যাসি মাশরুর মাওলাসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
হাইকমিশনার জিওফ ডইজ বলেন-বেসরকারী খাত ত্বরান্বিত হওয়ার মাধ্যমে বাংলাদেশ খুব দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাবে। তিনি বাংলাদেশে কয়লাভিত্তিক পরিবেশবান্ধব বিদ্যুৎ কেন্দ্র স্থাপনসহ এ খাতের উন্নয়নে তাঁর দেশের অভিজ্ঞতা ও প্রযুক্তি ব্যবহারের আহবান জানান। হাইকমিশনার দক্ষিণ আফ্রিকায় প্রায় আড়াই লক্ষ বাংলাদেশী কর্মরত উলে­খ করে দু’দেশের মাঝে সরাসরি ব্যাংকিং চ্যানেল চালুর উপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশে দক্ষিণ আফ্রিকার পূর্ণাঙ্গ হাইকমিশন স্থাপনের বিষয় তাদের সরকারের অগ্রাধিকার তালিকায় রয়েছে বলে জানান হাইকমিশনার।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশ সরকার সম্প্রতি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কার্যক্রম শুরু করেছে জানিয়ে এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার প্রতিষ্ঠানসমূহকে যৌথভাবে কাজ করার লক্ষ্যে এগিয়ে আসতে হাইকমিশনারের মাধ্যমে আহবান জানান। তিনি তৈরীপোশাক খাতে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রপ্তানীকারক দেশ উল্লেখ করে দক্ষিণ আফ্রিকার বাজারে আরএমজিসহ এদেশে উৎপাদিত স্টীল ও সিমেন্টের যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে অভিমত ব্যক্ত করেন।
এ সময় চেম্বার সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম ও পরিচালক মাহফুজুল হক শাহ আলোচনায় অংশগ্রহণ করেন। তাঁরা চট্টগ্রামে নির্মিতব্য এলএনজি টার্মিনাল ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলসহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের চিত্র এবং দু’দেশের মাঝে বাণিজ্য সম্ভাবনার কথা তুলে ধরেন। অনারারী কনসাল সোলায়মান শেঠ আসন্ন জুন মাসে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠেয় ট্রেড এক্সিবিশন-এ চিটাগাং চেম্বার হতে প্রতিনিধিদল প্রেরণের আহবান জানান।

সিপিবি চট্টগ্রাম জেলা নারী সেলের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত
প্রভাব বিস্তারকে কেন্দ্র করে হত্যা মামলা : দুই শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা অনিশ্চিত
Premium WordPress Themes Download
Download WordPress Themes
Download Nulled WordPress Themes
Free Download WordPress Themes
free online course
download coolpad firmware
Download WordPress Themes
free download udemy paid course

সর্বশেষ ১০ খবর