আজ: মঙ্গলবার ৮ই শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে জুলাই ২০১৯ ইং, ১৯শে জিলক্বদ ১৪৪০ হিজরী

কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন

শনিবার, ১১/০৬/২০১৬ @ ৪:৫৯ পূর্বাহ্ণ । আন্তর্জাতিক

নিউজ ডেস্ক  : শুক্রবার কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন হয়েছে নিজের শহর লুইভিলের এক কবরস্থানে। এর আগে প্রিয় মানুষটিকে শেষ বিদায় জানাতে কেন্টাকি অঙ্গরাজ্যের এ শহরটিতে জড়ো হয়েছিল ৫০টি দেশের বিভিন্ন ধর্ম ও বর্ণের ১৫ হাজারের বেশি মানুষ। এদের বেশিরভাগই ছিল সাধারণ মানুষ। এ থেকেই বোঝা যায় গোটা বিশ্বে তিনি কতটা সমাদৃত ছিলেন।কোরান পাঠ দিয়ে শুরু হয় মোহাম্মদ আলীকে শ্রদ্ধা ও স্মরণের অনুষ্ঠানটি। অনুষ্ঠানের শুরুতে ইমাম হামজা আবদুল মালিক আরবিতে কোরআনের কিছু আয়াত পড়ে শোনান। এরপর খ্রিস্টান, ইহুদিসহ বিভিন্ন ধর্ম ও বর্ণের মানুষ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। স্থানীয় পোটেস্টাইন মিনিস্টার কেভিন কসবি বলেন, ‘জেমস ব্রাউন বলেছিলে, আমি কালো এবং আমি গর্বিত। আর মোহাম্মদ আলী বলতেন,‘আমি কালো এবং আমি সুন্দর।’ তাদের বক্তব্যে মোহাম্মদ আলীর খেলা, সামাজিক আর রাজনৈতিক অর্জন, শান্তি আর মানবাধিকার অর্জনে তার ভূমিকার কথা ফুটে উঠেছিল। সবসময় ন্যায় ও নীতির পক্ষে তার শক্ত অবস্থান নেয়ার কথাও সেখানে উঠে আসে।
অনুষ্ঠানে থাকতে না পারলেও, এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আলীকে বিশাল, উজ্জ্বল আর তার যুগের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি বলে বর্ণনা করেছেন।
দাফনের আগে আলীর কফিন নিয়ে লুইভিলের সড়কগুলোতে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এ সময় আলীকে শেষবারের মতো দেখার জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিল হাজার হাজার মানুষ। সকাল থেকেই লুইভিলের রাস্তার দুই পাশে ছিল ভক্তদের ভিড়। তারা ‘আলী, আলী’ বলে চিৎকার করতে থাকে। এই শহরেই জন্মগ্রহণ করেন তিনি, বেড়ে উঠেছেন এখানেই।
যে বাড়িতে তার জন্ম হয়েছে, যে স্কুলে তিনি পড়েছেন, যেসব এলাকায় তিনি বড় হয়ে উঠেছে, এসব রাস্তা সামনে দিয়ে তার ফুলে সাজানো কফিন নিয়ে একটি গাড়ি শহরের প্রায় উনিশ কিলোমিটার রাস্তা প্রদক্ষিণ করে। পরে তার পরিবারের সদস্য আর ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে কেভ হিলের কবরস্থানে তাকে সমাহিত করা হয়।
গত ৩ জুন ফিনিক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ৭৪ বছর বয়সী মোহাম্মদ আলী।

ইরাকে মার্কিন জোটের বিমান হামলায় আইএস নেতা বাগদাদি আহত
রমজানে নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটের নতুন অফিস সময় সুচি
Download Nulled WordPress Themes
Premium WordPress Themes Download
Download WordPress Themes Free
Premium WordPress Themes Download
free online course
download micromax firmware
Free Download WordPress Themes
download udemy paid course for free

সর্বশেষ ১০ খবর