আজ: সোমবার ১০ই আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, ২৪শে জুন ২০১৯ ইং, ২০শে শাওয়াল ১৪৪০ হিজরী

একাদশ শ্রেণিতে ভর্তি শুরু আজ

শনিবার, ১৮/০৬/২০১৬ @ ৪:২২ পূর্বাহ্ণ । জাতীয় শিক্ষাঙ্গন

 নিউজ ডেস্ক : ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির ফল ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ফলাফলের মেধাক্রম অনুসারে শিক্ষার্থীদের ভর্তি শুরু হচ্ছে আজ শনিবার থেকে। ভর্তি কার্যক্রম চলবে আগামী ২২ জুন পর্যন্ত।

আসন খালি থাকা সাপেক্ষে অপেক্ষমান তালিকা থেকে ভর্তি করা হবে ২৫ থেকে ২৭ জুন। এছাড়া আগামী ১০ জুলাই একাদশে ক্লাস শুরুর পর ১০ থেকে ২০ জুলাই বিলম্ব ফি দিয়ে ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা।

এসএসসি উত্তীর্ণ ৯ লাখ ৬০ হাজার শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য মেধাক্রমে স্থান পেয়েছে। আর অপেক্ষমাণ তালিকায় থাকা ৩ লাখ ২০ হাজার শিক্ষার্থীকে ভর্তির জন্য ২৫ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। পছন্দের কলেজে আসন খালি হওয়া সাপেক্ষে ভর্তির সুযোগ পাবে তারা। কোন কলেজে সুযোগ মিলছে তা খুঁজতে গিয়ে তাদের কিছুটা দুর্ভোগে পড়তে হতে পারে।

এ বছর শিক্ষা মন্ত্রণালয় প্রদত্ত শিক্ষার্থী ভর্তি নীতিমালা অনুযায়ী মফস্বল ও উপজেলা সদরের পৌর এলাকায় সেশনচার্জ, ভর্তি ফি সব মিলিয়ে শিক্ষার্থীপ্রতি ১ হাজার টাকা, জেলা সদরের পৌর এলাকায় ২ হাজার টাকা ও ঢাকা ছাড়া অন্যান্য মহানগর এলাকায় ৩ হাজার টাকার বেশি ভর্তি ফি নেয়া যাবে না।

ঢাকা মহানগর এলাকায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা নেয়া যাবে। তবে ঢাকা মহানগরের আংশিক এমপিওভুক্ত ও এমপিওভুক্ত নয় এমন শিক্ষা প্রতিষ্ঠান ভর্তির সময় উন্নয়ন ফি, সেশনচাজর্, ভর্তি ফি সব মিলিয়ে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং এ ধরনের ইংরেজি ভার্সন শিক্ষাপ্রতিষ্ঠান সর্বোচ্চ ১০ হাজার টাকা নিতে পারবে।

উল্লেখ্য, মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থীর মধ্যে ১৩ লাখ এক হাজার ৯৯ জন কলেজে ভর্তি হতে আবেদন করে।

এখন জাসদ নিয়ে ঘাটাঘাটির সময় নয় : কাদের
শিক্ষক হত্যার চেষ্টা : পুলিশ হেফাজতে থাকা ফাহিম ‘বন্দুকযুদ্ধে’ নিহত
Download WordPress Themes Free
Free Download WordPress Themes
Free Download WordPress Themes
Free Download WordPress Themes
free download udemy paid course
download mobile firmware
Download WordPress Themes Free
online free course